30 Apr 2024, 08:53 pm

মাগুরার সংবাদগুচ্ছ : মাগুরার শ্রীপুরে ৯০ বছরের বৃদ্ধের উপর চাঁদ আলী বাহিনীর বর্বরোচিত সন্ত্রাসী হামলা ; হাত ও পায়ের রগ কর্তন

নিজস্ব প্রতিবেদকঃ

ফারুক আহমেদ, মাগুরা জেলা প্রতিনিধি : মাগুরার শ্রীপুর উপজেলার ছোনগাছা গ্রামের নব্য চাঁদ আলী মেম্বর বাহিনীর বর্বরোচিত সন্ত্রাসী হামলার শিকার হারেজ মন্ডল নামে ৯০ বছরের এক বৃদ্ধ। হামলার সময় সন্ত্রাসীরা অস্ত্র দিয়ে কুপিয়ে বৃদ্ধের বাম হাত ও দু’পায়ের রগ কর্তনসহ শরীরের বিভিন্ন স্থানে হাতুড়ি দিয়ে পিটিয়ে মারাত্বক আহত করেছে প্রতিপক্ষ সন্ত্রাসীরা। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে ছোনগাছা গ্রামে। আহত হারেজ মন্ডলকে মুমূর্ষ অবস্থায় মাগুরা ২৫০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় এলাকায় উত্তেজনা থাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
হামলার শিকার আহত হারেজ মন্ডল অভিযোগ করে বলেন, তিনি মঙ্গলবার সকাল আটটার দিকে খামারপাড়া বাজারে পিয়াজ বিক্রি করে ভ্যানযোগে বাড়ি ফিরছিলেন পথিমধ্যে ছোনগাছা গ্রামের আব্দুল হাই শেখের বাড়ির সামনে পৌছালে পূর্বপরিকল্পনা অনুযায়ী ওৎ পেতে বসে থাকা ঔই গ্রামের চাঁদ আলীর নেতৃত্বে সাদ্দাম, বাচ্ছুসহ ৮-১০ জন স্ব-সস্ত্র লোক ভ্যানের গতিরোধ করে হারেজ মন্ডলকে ভ্যান থেকে নামিয়ে মাজার পর থেকে দু’পায়ের কব্জি পর্যন্ত ও বাম হাতের বিভিন্ন স্থানে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে ও হাতড়িপেটা করে ফেলে রেখে পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজনের সহযোগিতায় তাকে উদ্ধার করে  মুমূর্ষ অবস্থায় জরুরীভাবে মাগুরা ২৫০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতালে ভর্তি করা হয় ।
বৃদ্ধ হারেজ মন্ডলের উপর সন্ত্রাসী হামলার সংবাদ ছড়িয়ে পড়লে হরেজ মন্ডল ও চাঁদ আলী মেম্বর গ্রæপের মধ্যে ধাওয়া- পাল্টা হয় এবং চাঁদ আলী গ্রæপের লোকজন হারেজ মন্ডল গ্রæপের জিরা মন্ডল ও শহীদ শেখের বাড়িঘর ভাংচুর ও লুটপাট করে।
সংবাদ পেয়ে শ্রীপুর থানা পুলিশ ও মাগুরা ডিবি পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে । তবে সংঘাত এড়াতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
এবিষয়ে চাঁদ আলী মেম্বর বলেন, আমার সামাজিক দলে নতুনভাবে কিছু লোক যোগ দেওয়ায় তাদের একজনকে সোমবার বিকেলে দোসতিনা বাজার থেকে তাড়িয়ে দেয়। এরই সূত্রধরে আজ মঙ্গলবার সকালে আমার দলের কিছু লোকজন হারেজ মন্ডলকে একা পেয়ে মারধর করেছে।
শ্রীপুর থানার ওসি তদন্ত গৌতম ঠাকুর এবিষয়ে বলেন, ছোনগাছা গ্রামে গোলমালের সংবাদ শুনে সেখানে দ্রুত পুলিশ পাঠানো হয়েছে। পরিস্থিতি আপাতত শান্ত আছে । তবে সংঘাত এড়াতে ঔই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

 

মাগুরার নাকোল রাইচরণ মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগে অস্থায়ী নিষেধাজ্ঞা

ফারুক আহমেদ, মাগুরা জেলা প্রতিনিধি : মাগুরার শ্রীপুর উপজেলার ১২৪ বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী নাকোল রাইচরণ মাধ্যমিক বিদ্যালয়ের   প্রধান শিক্ষক নিয়োগে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। মাগুরার বিজ্ঞ শ্রীপুর সহকারী জজ আদালতের বিচারক গত সোমবার এ আদেশ দেন। সেইসঙ্গে কেন স্থায়ী নিষেধাজ্ঞা দেওয়া হবে না মর্মে বিদ্যালয় পরিচালনা কমিটি সভাপতি হুমাউনুর রশিদ মুহিত সহ নিয়োগবোর্ডের ৩ জন প্রতিনিধিকে নোটিশ প্রাপ্তির   ৩ দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া   হয়েছে। বিদ্যালয়ের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান   শিক্ষক মুনীর হোসেন বাদী হয়ে নিয়োগ প্রক্রিয়ায় নানা অনিয়মের কথা তুলে ধরে মাগুরা বিজ্ঞ শ্রীপুর সহকারী জজ আদালতে আরজি জানালে বিজ্ঞ আদালত শুনানী শেষে এ আদেশ দেন। মামলার   আরজিতে জানা গেছে, নাকোল রাইচরণ মাধ্যমিক   বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অবসর গ্রহণের   কারণে পদটি শূন্য হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী সহকারী প্রধান   শিক্ষককে গত ৭ ফেব্রুয়ারী ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব প্রদান করা হয়। কিন্তু তাকে কোনো কাগজপত্র বা হিসাব-নিকাশ বুঝে দেওয়া হয়নি। এরমধ্যেই প্রধান শিক্ষক পদে নিয়োগের জন্য একটি বহুল প্রচারিত জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের বিধান থাকলেও সেক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া বা সময় অনুসরণ করা হয়নি। বাদীপক্ষ   ম্যানেজিং কমিটির সচিব হলেও তাকে কোনো প্রকার কাগজপত্র প্রদান করা হচ্ছে না। এমন কি কতজন প্রার্থী আবেদন করেছেন তাও তার   অজানা। বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিত জানালেও তার কোনো সুরাহা হয়নি। তাই এ বে-আইনী নিয়োগ কার্যক্রম বন্ধ চেয়ে তিনি   আদালতের স্মরণাপন্ন হয়েছেন। আদালত শুনানী শেষে নিয়োগ প্রক্রিয়ার উপর অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন।

 

মাগুরায় মহিলাদের ৪২ দিনব্যাপী ব্যবসা ভিত্তিক প্রশিক্ষণ
ফারুক আহমেদ, মাগুরা জেলা প্রতিনিধি : মাগুরার মহম্মদপুর উপজেলার বিনোদপুর ইউনিয়ন পরিষদে ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (আইসিভিজিডি) ২য় পর্যায়ে (১ম সংশোধিত)  প্রকল্প ৪২ দিনব্যাপী বিভিন্ন ব্যবসা ভিত্তিক প্রশিক্ষণ অনুষ্ঠান চলমান রয়েছে। সোমবার ১ এপ্রিল দুপুর ১.৩০ টার সময় বিনোদপুর ইউনিয়ন পরিষদের হলরুমে গরু, ছাগল, হাঁস-মুরগি, কবুতার সহ বিভিন্ন ব্যবসা ভিত্তিক মহিলাদের প্রশিক্ষণ চলছে। আয়োজনে মহিলা বিষয়ক অধিদপ্তর ও সহযোগিতায় ডাব্লিউ এফপি ও উত্তরণ।
উত্তরণের এলএফ মনীষা সরকার ও ট্রেইনার জগদীশ জানান, আজকে ছাগল পালন নিয়ে ২৬ জন মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। উত্তরণের মহম্মদপুর শাখার পরিচালক বুলবুলি খাতুন জানান, ২৬ জন নারীদের বিভিন্ন ব্যবসা নিয়ে ৪২ দিনের প্রশিক্ষণ চলছে। প্রশিক্ষণ শেষে প্রতি মহিলাদের ২০ হাজার টাকা প্রদান করা হবে। মহম্মদপুর উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা তাহমিনা খাতুন জানান, মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উত্তরণের সহযোগিতায় এই প্রকল্পের প্রশিক্ষণ মহিলাদের সামাজিক ভাবে বিভিন্ন ব্যবসার মাধ্যমে আর্থিক ভাবে সাবলম্বী করার প্রশিক্ষণ চলছে।
মাগুরায় মাটি পরীক্ষার ভিত্তিতে বারি গম-৩৩ এর প্রায়োগিক ট্রায়ালের মাঠ দিবস ও কৃষক সমাবেশ
ফারুক আহমেদ, মাগুরা জেলা প্রতিনিধি : মাগুরা সদর উপজেলার শিবরামপুর গ্রামে মাটি পরীক্ষার ভিত্তিতে বারি গম-৩৩ এর প্রায়োগিক ট্রায়ালের মাঠ দিবস ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়। সোমবার ১ এপ্রিল বেলা ১১ টার সময় শিবরামপুর গ্রামে রাজস্ব বাজেট ২০২৩-২৪ অর্থায়নে ঝিনাইদহ মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয়ের বাস্তবায়নে অনুষ্ঠান অনুষ্ঠিত করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ঝিনাইদহ মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয়ের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আফরোজা নাজনীন।
বারি গম-৩৩ মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক কৃষিবিদ ডঃ মোঃ ইয়াছিন আলী।
এছাড়াও মাঠ দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাগুরা সদর উপজেলা কৃষি অফিসের কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হুমায়ুন কবির, সহকারী কৃষি কর্মকর্তা ও ব্লক সুপার ভাইজার নিকুঞ্জ কুমার কুন্ডু সহ প্রমুখ।
গত ১৩/১২/২০২৩ তারিখে রবি মৌসুমে মাগুরা পৌরসভার মোঃ শাহাদাৎ হোসেন কৃষকের ৪৬ শতাংশ বিঘা জমিতে বারি গম-৩৩ চাষ করে ১৯ মণ ১৩ কেজি গম পাওয়া যায়, যা সাধারণ চাষের তুলনায় ৭-৮ মণ বেশি। মাটি পরীক্ষার ভিত্তিতে ব্যবহৃত মাটির উর্বরতা মানের সুষম সারের পরিমাণ শতাংশ প্রতি নাইট্রোজেন (ইউরিয়া ৯৮০ গ্রাম), ফসফরাস (টিএসপি ৪৫৫ গ্রাম), পটাশিয়াম (এমওপি ৫২০ গ্রাম), গন্ধক (জিপসাম ৪৫৫ গ্রাম), দস্তা জিংক সালফেট (হেপ্টা ৬০ গ্রাম) ও বোরন (সলুবর ৩০ গ্রাম), এছাড়াও প্রাকৃতিক জৈব সার ও পানি।
Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Visits Today: 3153
  • Total Visits: 680953
  • Total Visitors: 2
  • Total Countries: 1123

আজকের বাংলা তারিখ

  • আজ মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং
  • ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
  • ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, রাত ৮:৫৩

Archives

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
     12
3456789
10111213141516
17181920212223
31      
  12345
6789101112
13141516171819
20212223242526
27282930   
       

https://youtu.be/dhqhRb9y018